* শিক্ষা * শান্তি * প্রগতি

* জয় বাংলা * জয় বঙ্গবন্ধু

শিরোনাম:

২১শে আগস্ট: নেতা-কর্মীরা তাদের জীবন দিয়েই শেখ হাসিনাকে বাঁচিয়েছে ২১ আগস্টের নিহতদের স্মরণে ছাত্রলীগের ফুলেল শ্রদ্ধা চকরিয়া উপজেলা ছাত্রলীগের নেতৃত্বে বৃক্ষরোপণ কর্মসূচী পালিত বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে গাজীপুর জেলা ছাত্রলীগের দোয়া মাহফিল প্রেস বিজ্ঞপ্তি আপোষহীন মহানায়ক বঙ্গবন্ধু সাধারণ মানুষের হৃদয়ে অম্লান হয়ে থাকবে। জঙ্গিবাদের মূলোৎপাটনের দাবিতে ছাত্রলীগের মৌন মিছিল বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল তারেক রহমান: শোভন প্রেস বিজ্ঞপ্তি জাতির পিতার রক্তের ঋণ শোধ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ আখ্যা জাতীয় শোক দিবসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ “সেই কালো রাত এবং বঙ্গবন্ধু” বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে: কাদের কক্সবাজারকে দুর্গন্ধমুক্ত রাখতে কোরবানি পশুর বর্জ্য পরিষ্কার করলো জেলা ছাত্রলীগ শোক দিবসে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি প্রাণের মানুষদের সমাধিতে গোলাপের পাপড়ি ছড়ালেন শেখ হাসিনা ১৫ ই আগষ্টের খুনি ও ২১ শে আগষ্টের গ্রেনেড হামলাকারীদের শাস্তির দাবিতে যশোর ছাত্রলীগের মানববন্ধন আজ পিতা হারানোর শোকে কাঁদবে বাঙালি

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নিচ্ছে দুটি ব্যাংক

২০ মে, ২০১৯, ৮:২৬ প্রিন্ট

উৎক্ষেপণের একবছর পর আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। দেশের ছয়টি টিভি চ্যানেলসহ বর্তমানে দুটি ব্যাংকও এর সেবা নিচ্ছে। স্যাটেলাইটের মাধ্যমে ক্যাবল ছাড়া টিভি দেখার ডিটিএইচ সেবাও চালু হয়েছে। বর্তমানে যুক্ত হওয়া ছয় টিভিসহ বাকিগুলো শীঘ্রই দেশের এই স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারে যাচ্ছে।

রোববার (১৯ মে) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণের প্রথম বর্ষপূর্তি এবং বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এসব তথ্য জানায়।

বিসিএসসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম বর্ষ পূর্তি উপলক্ষে টেলিভিশনের পাশাপাশি কেবল ছাড়া টিভি দেখার সুযোগ ‘ডিরেক্ট টু হোম’ সেবা (ডিটিএইচ) ও প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবার উদ্যোগ স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের সঙ্গে চুক্তি হস্তান্তর করেছে দীপ্ত টিভি, বিজয় টিভি, মাই টিভি, সময় টিভি, বাংলা টিভি, যমুনা টিভি, সোনালী ব্যাংক লিমিটেড এবং ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, টিভি চ্যানেলগুলো বিদেশি স্যাটেলাইটগুলোকে যে ভাড়া দিতে হতো, তার চেয়ে সাশ্রয়ী মূল্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে তারা একই সেবা কিনতে পারবে। যেসব টিভি চ্যানেল চুক্তি হস্তান্তর করল, তারা অগ্রযাত্রার সঙ্গে যুক্ত হলো। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটকে বাণিজ্যিকভাবে দেখলে চলবে না। বাংলাদেশ এখন স্যাটেলাইটের দেশ, এটি গর্বের বিষয়।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরে আমরা বঙ্গুবন্ধ স্যাটেলাইট-২ নিয়ে পরিকল্পনা করছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট- ২ কী ধরণের হবে, তার খসড়া তৈরি করা হয়েছে। বিস্তারিত যত দ্রুত সম্ভব প্রধানমন্ত্রীকে দেওয়া হবে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।

পাঠকের মতামত:

এ পাতার আরও সংবাদ

উপরে