* শিক্ষা * শান্তি * প্রগতি

* জয় বাংলা * জয় বঙ্গবন্ধু

শিরোনাম:

রেলওয়ের জন্য আরও ২০০ যাত্রীবাহী কোচ কিনবে সরকার

29 October, 2019, 12:27 প্রিন্ট

রেলওয়ের জন্য আরও ২০০ যাত্রীবাহী কোচ কিনবে সরকার। চীন থেকে এসব কোচ আনা হবে। এর জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৯২৭ কোটি টাকা। এর মধ্যে ৭৭ শতাংশ অর্থায়ন করবে চীন। বাকি টাকা সরকার নিজস্ব তহবিল থেকে সরবরাহ করবে। 

চীনের একটি প্রতিষ্ঠান কোচগুলো সরবরাহ করবে। এরই মধ্যে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) সোমবার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চীনের ক্রেডিট এগ্রোকোল করপোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক এসব কোচ ক্রয়ে ঋণ দেবে। ঋণের সুদহার ২ শতাংশের বেশি হবে। বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, কোচগুলো কেনার আগে একটি প্রতিনিধি দল চীনে পাঠানো হবে। তারা সরেজমিন পরিদর্শন করে কোচগুলো মানসম্মত কি-না, দীর্ঘস্থায়ী কেমন, সরবরাহকারী প্রতিষ্ঠানের অভিজ্ঞতা ইত্যাদি বিষয় পর্যালোচনা করবে। 

জানা যায়, ২০২০ সালের মধ্যে এসব কোচ দেশে এসে পৌঁছাবে। রেল মন্ত্রণালয় কোচগুলো ক্রয় করবে। মন্ত্রী জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে প্রক্রিয়া প্রায় শেষ করেছে। শিগগির ক্রয় কমিটির বৈঠকে দরপ্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, কঠিন শর্তে ঋণ নেওয়া হবে না। ঋণ নিলে সুদ পরিশোধ করতে হবে।

পাঠকের মতামত:

এ পাতার আরও সংবাদ

উপরে