* শিক্ষা * শান্তি * প্রগতি

* জয় বাংলা * জয় বঙ্গবন্ধু

শিরোনাম:

বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানী খাতে আরো কাজ করতে আগ্রহী জাপান

31 October, 2019, 3:00 প্রিন্ট

বাংলাদেশে জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূত নাওকো ইতো বৃহস্পতিবার বলেন, জাপানের বেসরকারি খাত বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে আরো কাজ করতে আগ্রহী।
বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাপানের রাষ্ট্রদূত প্রতিমন্ত্রীর সাথে তার মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাত করতে এসে এ কথা বলেন।

জাপানী তহবিলে যেসব বিদ্যুৎ ও জ্বালানী প্রকল্প বাস্তবায়িত হচ্ছে সে সব প্রকল্পে সহযোগিতার জন্য প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ইতো আগামী দিনগুলোতেও যৌথ প্রকল্পগুলোতে প্রতিমন্ত্রীর অব্যহত সহযোগিতা কামনা করেন।

নসরুল বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক দিন দিন আরো গভীর হচ্ছে। মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পকে সরকারের অন্যতম পথিকৃত প্রকল্প উল্লেখ করে তিনি বলেন, এই কেন্দ্রকে ভিত্তি করেই নতুন টাউনশিপগুলো গড়ে উঠবে।

টাউনশিপগুলোর আধুনিকায়নে জাইকা তার সহায়তার হাত সম্প্রসারিত করতে পারে বলে তিনি পরামর্শ দেন। এ ক্ষেত্রে ছোট শহর ও গ্রাম ভিত্তিক মেগা প্রকল্প, গ্যাস খাতে অটোমেশন, পরিকল্পনাগুলোর সমন্বয় এবং নতুন গ্যাস লাইন স্থাপনের জন্য পরামর্শক নিয়োগের জন্য প্রতিমন্ত্রী জাইকার আন্তরিক সহায়তা ও সমর্থন চান।

বৈঠকে গ্যাস খাতের আধুনিকায়ন, নতুন গ্যাস-লাইন স্থাপন, ভূ-গর্ভস্থ সরবরাহ ব্যবস্থা, এলএনজি টার্মিনাল, এলপিজি টার্মিনাল ও প্রশিক্ষণের মতো সম্ভাব্য খাতগুলোতে দ্বিপক্ষীয় সহযোগিতার ব্যাপারেও আলোচনা হয়। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জাইকার প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা।

সূত্র: বাসস

পাঠকের মতামত:

এ পাতার আরও সংবাদ

উপরে