* শিক্ষা * শান্তি * প্রগতি

* জয় বাংলা * জয় বঙ্গবন্ধু

শিরোনাম:

বঙ্গবন্ধুকে নিয়ে প্রধানমন্ত্রী সম্পাদিত বই কুইন্স লাইব্রেরিতে

31 October, 2019, 2:50 প্রিন্ট

বঙ্গবন্ধুর ওপর বিভিন্ন গোয়েন্দা রিপোর্টকে ভিত্তি করে রচিত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পাদিত বই ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ কুইন্স লাইব্রেরিতে স্থান পেয়েছে। লাইব্রেরি প্রধানের কাছে বইটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক বার্তায় এ তথ্য জানিয়েছে।

স্বাধীনতার স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ওপর ১৯৪৮ হতে ১৯৭১ সাল পর্যন্ত গোয়েন্দা রিপোর্টকে ভিত্তি করে বইটি প্রকাশ করা হয়। বইটির ৩টি ভলিউম কুইন্স লাইব্রেরির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান লাইব্রেরিয়ান নিক বোরন গ্রহণ করেন।

নিক বোরন এসময় বলেন, এই ঐতিহাসিক সংকলনটি কুইন্স লাইব্রেরির সংগ্রহে যুক্ত করতে পেরে কুইন্স লাইব্রেরি গর্বিত। এসময় কনসাল জেনারেল বইটির পটভূমি সম্পর্কে তাকে অবহিত করেন।

নিউইয়র্কে দুইশ’র অধিক ভাষার লোক বাস করেন এবং বাংলা ভাষাভাষীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করেন নিক বোরন। তিনি বলেন, ইতোমধ্যেই কনস্যুলেট কর্তৃক সরবরাহকৃত বাংলা ভাষার বিভিন্ন বই এসব পাঠকদের নিকট বিশেষ আগ্রহ সৃষ্টি করেছে।

কনসাল জেনারেল তাকে বলেন, এসব বাংলা পাঠ্যবই নিউইয়র্ক ও পার্শ্ববর্তী অঙ্গরাজ্যে বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি দ্বারা পরিচালিত বাংলা স্কুলগুলোতে সরবরাহ করা হয়ে থাকে। নতুন প্রজন্মের কাছে সমৃদ্ধ বাংলা ভাষাকে তুলে ধরার জন্য কুইন্স লাইব্রেরিতেও এসকল বই সরবরাহ করা হবে বলে কনসাল জেনারেল তাকে জানান।

প্রসঙ্গত, ইতোপূর্বেও কনস্যুলেট কর্তৃক কুইন্স লাইব্রেরিতে অন্যান্য বই সরবরাহ করা হয়েছে। কনস্যুলেটের কাউন্সেলর মিজ্ আয়শা হক এ সময় উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত:

এ পাতার আরও সংবাদ

উপরে